October 22, 2024, 5:57 pm

সংবাদ শিরোনাম :
খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান

মুক্তিযুদ্ধের পক্ষে এক ভিনদেশীর বিমান ছিনতাই নিয়ে তৈরী হবে চিত্রনাট্য

নিজেস্ব প্রতিবেদক – প্যারিসের অর্লি বিমানবন্দরে  ১৯৭১ সালে পাকিস্তানের একটি বিমান ছিলতাই হয় । সেই বিমান ছিলতাইকারীর নাম জ্যা কুয়ে । ফ্রান্সের এই নাগরিকের জন্ম বেড়ে উঠা আধুনিকতায় । তার দাবী অদ্ভুত । বিমান ছিনতাই করার পূর্বে তার আদর্শিক অবস্থান ছিল সম্বৃদ্ধ । তিনি মানবিক গুন অর্জন করেছিলেন নানান মনিষীদের সহচার্যে এসে ।

বিমান ছিনতাই তার মূখ্য উদ্দেশ্য নয় ; যখন জানা গেল তার উদ্দেশ্য মূলত হাজার মাইল দূরে অবস্থান এবং অধিকার আদায়ের সংগ্রামে নিয়োজিত একটি জাতিকে নিয়ে এবং তাদের মানবিক সাহায্যে বিশ্ব-মনোযোগ আকর্ষণ । যা ছিল আমাদের মহান মুক্তিযুদ্ধ । এমন একজন মানবিক মানুষের গল্প নিয়ে চিত্রনাট্য সাজাবেন চলচ্চিত্র পরিচালক এইচ, আর , হাবিব  ।

এই গল্পে চলচ্চিত্রের কাহিনী বিন্যাসের বিষয়ে জানতে চাইনে এইচ আর হাবিব জানান ,  “মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণের ইচ্ছা সবার ন্যয় আমার মধ্যেও আছে কিন্তু সবকিছুর সমন্বয় হচ্ছে না তাই অপেক্ষায় । আর এই কাহিনীতে আমি ছবি নির্মাণের কোন সিন্ধান্ত এখনো নেইনি , তবে চিত্রনাট্য করব ।”

এই কাহিনীতে কেন ছবি নির্মাণ করবেন না ?

তার মতে , “এই মূহুর্তে তেমন সময় আমার হাতে নেই । ছিটমহলের পোষ্টপ্রডাকশনের কাজ চলছে । ফলে এই কাহিনীতে ছবি নির্মাণের সিন্ধান্ত আপাতত নিচ্ছি না । ” ভবিষ্যতে এই গল্পে চলচ্চিত্র বানাবেন কি না -এমন প্রশ্নে তিনি স্পষ্ট কিছু জানাননি ।

আমাদের মুক্তিযুদ্ধের এমন ঘটনার কথা বর্তমানকে অবগত করানোর দায়িত্ব কে পালন করবেন তা আগামী বলে দেবে । কারণ সাড়া বিশ্ব কিভাবে যুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়েছিল তার একটি নির্দশন মাত্র এই ঘটনা ।

 

 

 

 

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন